Maha Shivratri 2022: মহা শিব রাত্রি ২০২২ সময়, তিথি, পূজার নিয়ম ও মন্ত্র

Are you looking for Maha Shivratri 2022 (শিব রাত্রি ২০২২ সময়) Date Time and Tithi for Bangladesh, India, Nepal? So here is the full-time table for Shivratri. আপনি এই পোষ্টের মাধ্যমে বাংলাদেশ, ভারত ও নেপালের সময়সূচি জানতে পারবেন।

আমরা এই পোষ্টের মাধ্যমে Maha Shivratri 2022 – শিব রাত্রি ২০২২ সময় Date Time শেয়ার করতে চলেছি। আপনারা এই পোষ্টের মাধ্যেমে শিব রাত্রি পূজার সময়, কিভাবে পূজা করতে হয়, এবং জানা অজানা সকল তথ্য জানতে পারবেন।

শিব রাত্রি ২০২২ সময় – Maha Shivratri 2022

আপনারা হয়তো অনেকেই শিব রাত্রি ২০২২ সময় জানার জন্য গুগল বা অন্য কোন সার্চ ইঞ্জিনে সার্চ করতেছেন। প্রতিবছরই ভগবান শিবের ভক্তগন তার আরাধনার জন্য সঠিক সময়সূচি জানতে চেয়ে ইন্টারনেটে সার্চ করেন। কয়েকদিন আগে আমাদের অফিসিয়াল ফেইসবুক পেইজে কয়েকজন মানুষ ”শিব রাত্রি ২০২২ তিথি” জানতে চেয়ে মেসেজ করেছিলেন।

আপনিও যদি তাদের মতো শিব রাত্রি ২০২২ এর তিথি সম্পর্কে সঠিক ধারনা পেতে চান, তাহলে এই পোষ্ট টি আপনাকে অনেক তথ্য দিয়ে সহায়তা করবে। কেননা, আজকে আমরা ২০২২ সালের মহা শিব রাত্রির সময়সূচি তুলে ধরেছি।

শিব রাত্রি ২০২২ তিথি (মহাশিবরাত্রি পুজোর সময়)

এখানে আমরা বাংলাদেশের সময় অনুযায়ী পূজার সময় তুলে ধরেছি। আপনার মনে কি প্রশ্ন জেগেছে যে, আমি ভারতে বসবাস করি, তাহলে আমাদের সময় কি? অথবা বাংলাদেশ ও ভারতের সময় কি এক? না!

বাংলাদেশ আর ভারতের সময়ে ৩০ মিনিটের পার্থক্য রয়েছে। আপনি যদি ভারতে বসবাস করেন, তাহলে বাংলাদেশের সময় থেকে ৩০ মিনিট যোগ করলে ভারতের সময় পাবেন। অর্থাৎ এখন যদি বাংলাদেশ সময় ১ মার্চ ২০২২ রাত ১১ টা হয়, তাহলে ভারতের সময় হবে ১ মার্চ ২০২২ রাত ১১ টা বেজে ৩০ মিনিট। আশা করি আপনারা বুঝতে পেরেছেন।

তাই আর দেরি না করে দেখে নেওয়া যাক মহাশিবরাত্রি পুজোর সময়সূচি!

শিব রাত্রি ২০২২ তিথি

২০২২ সালে শিব রাত্রি তিথি শুরু হবে ০১ মার্চ ০৩ টা বেজে ৪৬ মিনিটে।

তিথি শেষ হবে: ০২ মার্চ ০১ টা ৩০ মিনিটে

নিশিতা কাল পুজোর সময়:

০১ মার্চ ২০২২ রাত ১১টা ৪৬ মিনিট থেকে রাত ১২টা ৩৫ মিনিট পর্যন্ত। অর্থাৎ নিশিতা কাল পুজো মোট ৪৯ মিনিট স্থায়ী হবে।

শিব রাত্রি প্রথম প্রহর পুজোর সময় ও মন্ত্র:

০১ মার্চ ২০২২ সন্ধে ৬টা ০১ মিনিট থেকে ৯টা ০৬ মিনিট পর্যন্ত।

মন্ত্রঃ ‘ওঁ হৌং ঈশানায় নমঃ’

দুধ দিয়ে স্নান করানোর সময় এই মন্ত্র তিনবার পাঠ করতে হবে।

অর্ঘ্য মন্ত্র —

ওঁ শিবরাত্রি ব্রতং দেব পূজাজপপরায়ণঃ।

করোমি বিধিবত্তং গৃহাণার্ঘ্যং মহেশ্বরঃ।।

রাত্রি দ্বিতীয় প্রহর পুজোর সময়:

০১ মার্চ ২০২২ রাত ৯টা ০৬ মিনিট থেকে রাত ১২টা ১০ মিনিট পর্যন্ত।

মন্ত্রঃ ‘ওঁ হৌং অঘোরায় নমঃ’

দই দিয়ে স্নান করানোর সময় এই মন্ত্র তিনবার পাঠ করতে হবে।

অর্ঘ্য মন্ত্র —

ওঁ নমঃ শিবায় শান্তাায় সর্ব্বপাপহরায় চ।

শিবরাত্রৌ দদামর্ঘ্যং প্রসীদ উময়া সহ।।

রাত্রি তৃতীয় প্রহর পুজোর সময়:

০২ মার্চ ২০২২ রাত ১২টা ১০ মিনিট থেকে রাত ৩টা ১৫ মিনিট পর্যন্ত।

মন্ত্রঃ ‘ওঁ হৌং বামদেবায় নমঃ’

ঘি দিয়ে স্নান করানোর সময় এই মন্ত্র তিনবার পাঠ করতে হবে।

অর্ঘ্য মন্ত্র —

ওঁ দুঃখদারিদ্রশোকেন দগ্ধোঽহং পার্বতীশ্বর।

শিবরাত্রৌ দদামর্ঘ্যং উমাকান্তং প্রসীদ মে।।

রাত্রি চতুর্থ প্রহর পুজোর সময়:

০২ মার্চ ২০২২ রাত ৩টা ১৫ মিনিট থেকে ভোর ৬টা ২০ মিনিট পর্যন্ত।

মন্ত্রঃ ‘ওঁ হৌং সদ্যোজাতায় নমঃ’

মধু দিয়ে স্নান করানোর সময় এই মন্ত্র তিনবার পাঠ করতে হবে।

অর্ঘ্য মন্ত্র —

ওঁ মমকৃত্যান্যনেকানি পাপানি হর শঙ্কর।

শিবরাত্রৌ দদামর্ঘ্যং উমাকান্তং গৃহাণ্ মে।

মহাশিবরাত্রি ২০২২ পারানা সময়

পারানা সময় যেকোন উপবাসের জন্য গুরুত্বপূর্ন বিষয়। তাই আমরা এই পোষ্টের মাধ্যমে পরন এর সময় তুলে ধরেছি। নিচে থেকে সময় দেখে নিতে পারেন

  • শিবরাত্রির পারানা শুরু হবে ২ মার্চ ২০২২ ভোর ৬টা ২০ মিনিট থেকে দুপুর ০১ টা ৩০ মিনিটের মধ্যে।

দেখে নিন একাদশী পারন মন্ত্র

ঘরেই কী ভাবে করবেন শিবপুজো? দেখে নিন

আমরা অনেকেই জানি যে, মহাদেবের পুজোর সবচেয়ে উল্লেখযোগ্য দিন হল মহাশিবরাত্রি। আপনি কি এই বেপারে জানতেন? আর হ্যা, বছরে ১২ মাসে ১২টি মাসিক শিবরাত্রি পালন করা হয়। তবে তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল মহাশিবরাত্রি।

আমারা সকলেই জানি আমাদের বাংলাদেশ ও পার্শ্ববর্তী দেশ ভারতের হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম বড় উত্‍সব হল মহাশিবরাত্রি। বাংলাদেশে হিন্দু ধর্মাবলম্বীদের সংখ্যা অনেক কম। তবে ভারতে এই ধর্মীয় উত্‍সব মহা সাড়ম্বরে পালন করা হয়।

পঞ্জিকা অনুযায়ী ২ মার্চ পালন করা হবে ২০২২ সালের মহাশিবরাত্রি। এদিনে মন্দিরে গিয়ে অনেকেই পূজা দিতে চান। তবে অনেকেই পারেন না। তাই এদিনে মন্দিরে গিয়ে পুজো দিতে না পারলে ঘরেই শিবরাত্রির পুজো করে নিন। ঘরে কী ভাবে শিবরাত্রির পুজো করবেন, জেনে নিন এই পোষ্ট থেকে-

শিবরাত্রি পালনের নিয়ম

আমরা জানি, শিবরাত্রি অর্থাত্‍ শিবের উদ্দেশ্যে নিবেদিত যে রাত। এটি আসলে হর ও পার্বতীর মিলন উত্‍সব। ২ মার্চ ২০২২ রাত ১১টা ৪৪ মিনিট থেকে রাত ১২টা ৩৫ মিনিট পর্যন্ত চলবে নিশিতা কাল। আপনি বিবাহিত হলে স্বামী স্ত্রী একসঙ্গে বসে মহাশিবরাত্রির পুজো সম্পন্ন করুন।

অবিবাহিতরাও এই পুজো করতে পারেন। মনে করা হয় অবিবাহিতা মহিলারা শিবরাত্রি পালন করলে মহাদেবের মতো স্বামী লাভ করেন।

ঘরে বসেই মহাশিবরাত্রি পালন করতে হলে বাড়িতে শিবলিঙ্গ স্থাপন করা জরুরি। শিবলিঙ্গটি একটি প্লেটের ওপর রাখুন। শিবলিঙ্গের পাশে অবশ্যই গণেশের একটি মূর্তি রাখবেন। স্নান করে হলুদ রঙের বস্ত্র পরিধান করুন।

শিবরাত্রির জন্য হলুদ পোশাক পরা শুভ বলে মনে করা হয়। মহাদেবের পায়ে বেলপাতার অর্ঘ্য দিন। বাড়িতে কাঁচা দুধ, গঙ্গাজল, দেশি ঘি এবং মধু ভালো করে মিশিয়ে পঞ্চামৃত বানিয়ে নিন। শিবের মাথায় এই পঞ্চামৃত ঢেলে নিজের মনের বাসনা প্রকাশ করুন।

মহাদেবকে ভোগ অর্পণ করার জন্য বাড়িতে ক্ষীর বা অন্য কোনও মিষ্টি বানিয়ে নিতে পারেন। বাড়িতে বানাতে না পারলে দোকান থেকেও মিষ্টি কিনে এনে পুজো করা সম্ভব। যদি আপনি শিবরাত্রিতে উপবাস রাখার মনস্থির করেন, তাহলে সকালে পুজো করার সময়ই উপবাসের সংকল্প করে নিন। শিবলিঙ্গের রুদ্র অভিষেক সম্পন্ন করার পর ‘ওম নমহঃ শিবায়’ মন্ত্র বা মহামৃত্যুঞ্জয় মন্ত্র ১০৮ বার পাঠ করুন। পরিবারের সবাইকে সঙ্গে নিয়ে মহাদেবের আরতি করুন।

পুজো সম্পন্ন হওয়ার পর মহাদেবকে প্রণাম করে বাড়ির বড়দের পা ছুঁয়ে প্রণাম করুন। সবার মধ্যে প্রসাদ বিতরণ করুন। পুজো করার সময় আপনার জীবনে যা কিছু ভুলচুক করেছেন, সে সবের জন্য ক্ষমাপ্রার্থনা করে নিন। মন্দিরে গিয়ে পুজো করলে বাড়িতে পঞ্চামৃত ও প্রসাদ নিয়ে যায়। বাড়ির মহাদেবকে পঞ্চামৃত অর্পণ করুন এবং পরিবারের সদস্যদের প্রসাদ দিন।

Conclusion:

That’s was all about Maha Shivratri 2022 (শিব রাত্রি ২০২২ সময়) Date Time for Bangladesh, India, and Nepal. We hope you guys will be happy to get the time-table from our website.

এই পোষ্ট’টি যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে শেয়ার করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। আপনারা চাইলে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিয়ে সকল পূজার সময়সূচি পেতে পারবেন।

পেইজ লিংক: https://facebook.com/worldsonatoni

By Editorial Team

Thanks for visiting Sonatoni.Com.

View all of Editorial Team's posts.

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *