Bipattarini Puja 2021 Date and Time

Update 05 August 2021: Bipattarini Puja 2021 will be celebrated in India and Bangladesh. Full Date, Time, Schedule of Bipodtarini Puja 2021 available here. If you want to know this festival date, so read the full article.

Bipattarini Puja 2021

Are you looking for Bipattarini Puja 2021 Date & Time? So you are coming to the right place. Because here we have shared 2021 Bipattarini Puja Date & Time.

We hope everyone will be like this. You will get here Bipodtarini Puja 2021 Full Date & Time, Puja Mantra, Puja Vidhi and more. If you want to know about these, so read the full article below. Let’s start for Bipattarini Puja

Bipattarini Puja 2021 Date & Time

I hope everyone is very curious about the date and time of Bipattarini Puja. It is a very important puja for Hindu people. But a maximum number of people don’t know about it. But don’t worry dear. Here we have already included the Bipdttarini Puja Schedule.

Festival NameBipattarini Puja 2021
Festival Date13 July and 17 July 2021

You May Also Like: Karwa Chauth 2021 Date

বিপত্তারিণী পূজা

বিপত্তারিণী হলেন ভারতের পশ্চিমবঙ্গ ও ওড়িশা রাজ্য এবং পার্শ্ববর্তী অঞ্চলে পূজিত এক হিন্দু দেবী। তিনি দেবী সঙ্কটনাশিনী এবং দেবী দুর্গা(পার্বতী)-এর ১০৮ অবতারের অন্যতম। হিন্দুরা মূলত বিপদ থেকে উদ্ধার পাওয়ার জন্য এই দেবীর পূজা করেন।[১] আষাঢ় মাসের রথ থেকে উল্টোরথের মধ্যে মঙ্গলবার ও শনিবার-এ হিন্দু মহিলারা বিপত্তারিণী ব্রত পালন করেন।

যিঁনি সমগ্র বিপদ থেকে রক্ষা করেন বা যিঁনি বিপদ সমূহ নাশ করেন তিনিই বিপদতারিনী। যিঁনি দুর্গা তিনিই বিপদতারিনী। তিঁনি পুরাণে কৌশিকীদেবী নামে খ্যাতা। আবার তিনিই জয়দুর্গা। দেবীর উৎপত্তি হয়েছিলো পরমেশ্বর ভগবান শিবের অর্ধাঙ্গিনী দেবী পার্বতীর কৃষ্ণ কোশ থেকে- তাই তিনি কৌশিকী।

পুরাণ মতে শুম্ভ ও নিশুম্ভ নামক দুই অসুরের হাতে দেবতারা পরাজিত হয়ে হিমালয়ে গিয়ে মহামায়ার স্তব করতে লাগলেন। সেই সময় পরমেশ্বরী ভগবতী পার্বতী সেই স্থান দিয়ে যাচ্ছিলেন। দেবী তাদের স্তব শুনে বললেন –”আপনারা এখানে কার স্তব করিতেছেন?” সেই সময় ভগবতী পার্বতীর শরীর থেকে তার মতন দেখতে আর এক জন দেবী বের হয়ে আসলেন।

সেই নব আবির্ভূতা দেবী জানালেন – “ইহারা আমারই স্তব করিতেছেন।” এই দেবী যুদ্ধে শুম্ভ ও নিশুম্ভ নামক অসুরের বধ করেছিলেন । এই দেবী মোহাচ্ছন্ন শুম্ভাসুরকে অদ্বৈত জ্ঞান দান করে বলেছিলেন- “ঐকেবাহং জগত্যত্র দ্বিতীয়া কা মমাপরা। পশ্যৈতা দুষ্ট ময্যেব বিশন্তো মদবিভূতয়ঃ।।” (“এই জগতে এক আমিই আছি। আমি ছাড়া আমার সাহায্যকারিনী আর কে আছে? ওরে দুষ্ট ভাল করে দেখ , ব্রহ্মাণী প্রভৃতি শক্তি আমারই অভিন্না বিভুতি বা শক্তি।

এই দেখ তারা আমার সঙ্গে মিশে যাচ্ছে।”) আর একটি পৌরাণিক গাঁথানুসারে একদা ভগবান মহাদেব রহস্যচ্ছলে দেবী পার্বতীকে ‘কালী’ বলে উপহাস করেন। এতে দেবী ক্রুদ্ধ হয়ে তপস্যার মাধ্যমে নিজের “কৃষ্ণবর্ণা” রূপ পরিত্যাগ করলেন। সেই কৃষ্ণবর্ণা স্বরূপ দেবীই হলেন , দেবীর পার্বতীর অঙ্গ থেকে সৃষ্টা জয়দুর্গা, কৌশিকীদেবী ও বিপদতারিনীদুর্গা।

দেবীর ধ্যান মন্ত্রঃ- ওঁ কালাভ্রাভাং কটাক্ষৈররিকুলভয়দাং মৌলীবন্ধেন্দুরেখাম্ । শঙ্খং চক্রং কৃপাণং ত্রিশিখমপি করৈরুদ্বহন্তীং ত্রিনেত্রাম্ । সিংহাস্কন্ধাধিরুঢ়াং ত্রিভুবন – মখিলং তেজসা পুরয়ন্তীম্ । ধ্যায়েদ্ দুর্গাং জয়াখ্যাং ত্রিদশপরিবৃতাং সেবিতাং সিদ্ধিকামৈঃ ।।

এর অর্থ- কালাভ্র আভাং (এর অর্থ দুই প্রকার হয়, একটি স্বর্ণ বর্ণা অপরটি কালো মেঘের ন্যায়), কটাক্ষে শত্রুকূলত্রাসিণী, কপালে চন্দ্রকলা শোভিতা, চারি হস্তে শঙ্খ, চক্র, খড়্গ ও ত্রিশূল ধারিণী, ত্রিনয়না, সিংহোপরি সংস্থিতা, সমগ্র ত্রিভুবন স্বীয় তেজে পূর্ণকারিণী, দেবগণ-পরিবৃতা।

সিদ্ধসঙ্ঘ সেবিতা জয় দুর্গার ধ্যান করি। এই জয়দুর্গা বা কৌশিকীদেবী, বিপদতারিনীদুর্গা। পঞ্চদেবতার একজন। দেবীর অনেক রূপ দেখা যায়। উত্তর ভারতে অষ্টাদশ রূপের ধ্যান ও পূজা হয়, কোথাও দশভুজা রূপে পূজা হয়, কোথাও আবার চতুর্ভুজা স্বর্ণ বর্ণা আবার কোথাও কৃষ্ণ বর্ণা রূপে পূজিতা হয় ।

জ্যৈষ্ঠ ও আষাঢ় মাসে মঙ্গল ও শনিবারে মায়ের পূজো হয় । যেখানে ১৩ প্রকার ফল, পুস্প, মিষ্টি, পান সুপারী অর্পণ করা হয়। তবে, বাংলাদেশে দেবীর পূজার নিয়ম বিধি সম্পূর্ণ আলাদা।

About Bipodtarini Puja:

According to “Wikipedia” Bipattarini Popularly known as Bipattarini (Bipottarini), also termed as Bipodtarini or Bipadtarini is a Hindu goddess (Devi), worshipped in West Bengal, Orissa, and surrounding areas. Closely associated with goddess Sankattarani and considered as one of the 108 Avatars of the goddess Durga, Bidaptarini is especially prayed to for help in overcoming troubles.

Her legends which are recounted during the annual festival associated with her, the Bipadtarini Vrata, observed by women, on the Between Dwitiya (Ratha Yatra) to Dashami {(Ulta Ratha Yatra ) or (Bahuda Jatra)} or Between 2nd day to 10th Day of the Shukla paksha (waxing moon) Tuesday or Saturday in the month of Ashada according to the Hindu Calendar. Her legends established her name, Bipada – Tarini, which literally means deliverer from troubles.

In Conclusion:

This is our article about Bipattarini Puja 2021. We hope you guys successfully understood and gain our article about this. If you have any quotes, so feel free to contact us. If you like this article, then share it with your friends. Thank you so much for being with Best Festival Wishes

By Editorial Team

Thanks for visiting Sonatoni.Com.

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *